কৃষ্ণ অবতার তুমি,রামকৃষ্ণ নামে
-পরমহংস।গদাই নামে সুবিদিত,
তুমি,জনে জনে।কামারপুকুর ধামে
জন্ম তব;করুনা-সিন্ধু তুমি;বিনীত
বচন সদা তব হাস্য-মুখে।সতত
আশিস লভে গিরিশ মহামতি।যত
ভক্তকুল আসক্ত ও মতে,"যত মত,
তত পথ"।-সাক্ষাৎ অন্নদা,মা সারদা
নামে,ভার্যা তব;সদাই সেবিতে রত
অন্নজল দানে,বুভুক্ষু জনে;-ক্ষনদা,
দিবসে;শত শত অভুক্ত ভক্ত যত
পায় মোক্ষ,-অলক্ষে;ছাড়ি মনঃ বিষাদে।
সিদ্ধ-পুরুষ তুমি,কহিব আর কত !
বিলেও "বিবেকানন্দ" তোমার প্রসাদে।