অসমীচীন তুমি এ অসীম গগনে,
পোড়াও রে অকারনে নিখিলভুবন,
-এ নিদাঘ কালে।শুষ্ক ক'র পুষ্করিণী।
টল টল বারিদল তপ্ত,যেন শপ্ত;
-এ কালে।করে কি এ কালে পাখি বিজনে
কূজন?তপ্ত তাপদাহে কণকমুল্য
যথা,এ কালে শীতল জল।ফিরায় কি
আঁখি,চাহি মলিন জল পানে,পিপাসু
পথিকবর?শোভে কি এ কালে সম্বর
অম্বরে,অম্বুদ রূপে?রয় কি চাতক
চাহি অনন্ত-গগনে,আকাশ-সলিল
লাগি?দিনান্তে;-হে দিনমণি যবে ফিরি
যাও ধামে,ভুবনে আঁধার নামে;তবে
সবে জগজনে ত্বরায় জুড়ায় প্রাণ।