সতত ঋতুর রাজা ঋতুরাজ তুমি
-বসন্ত।গুঞ্জরে সে কালে অলি,আনন্দ
মনে।উড়ে সখে প্রজাপতি,তরুদল
শাখে;ফুল্ল কুসুমরাজি প্রফুল্ল মনে;
বিলায় লাবণ্য-সুধা,সুরম্য-কানণে;
করে কেলি রাজহংস,চঞ্চল-সলিলে।
শুচি সমীরণ ভাসে উপবনে,গন্ধে,
মৃদুমন্দে;-সদানন্দ মনে।শুষ্কপত্র
যত লুটায় ভূতলে,পদতলে পড়ি
যেন শোভে স্থলভূমে মঞ্জুল সুজনি।
করে তরুশাখে বসি কোকিল কূজন;
যেন গায় ও সুরলোকে,সুরসুন্দরী;
সে কালে আনন্দ বহে নিরানন্দ মনে,
জুড়ায় সকলে প্রাণ,লভয়ে বিরাম।