নমি ও পদযুগে,সতত।এ বিখ্যাত
জগৎে বিদিত তুমি,মাইকেল নামে
কবি,শ্রী মধুসূদন।সুকাব্য সুখ্যাত;-
অমিত্রাক্ষরে বেড়ি লিখিলা বঙ্গ-ধামে।
মান,যশ,সুখ্যাতি পাইলা কালে কালে;
আর কত কত লিখিলা লেখনী তব
চতুর্দশ পদে;-চতুর্দশপদী।ভালে
ভাষ্যে হাস্য-প্রহসন।আর কত কব
নাটক,নাটিকা যত দেখি নাট্যশালে।
বিবাসী সহচরী 'হেনরিয়েটা' নামে,
বিধির বিধানে গেলা চরম অকালে;
কিছুকাল পরে তুমি,গেলা স্বর্গধামে,
-শোকাকুল।তব লেখনে সুভাষ্য ঝরে
-নিরালস্যে,অবিরাম;-বাগ্দেবীর বরে।