বাঙালী তুই ভাষা ভুলে,
কাজকর্ম শিকেয় তুলে,
ভালো মানুষের মুখোশ পরে
থাকিস কেন বল?


ছেলেরা সব লম্বা চুলে,
পেশি ফুলিয়ে,কলার তুলে,
এক কানেতে বাহারি দুলে,
অগ্রগতির ঢল।


মেয়েদের জিনস্ নাভির নিচে,
শারি পরতে বলাই মিছে,
ভারি নিতম্ব,বৃহৎ কুঁচে
স্বল্প-বসনা-দল।


রংবাহারি রঙিন চুলে
বৃদ্ধরা বেশ আছেই ভুলে,
বয়সটাকে লুকিয়ে ফেলে
কচি সাজবার ছল।


আলস্যে মাখা সাধের ভুড়ি,
সর্বদা খোলা নিন্দের ঝুড়ি,
পেটে আলসার,তবু ঝালমুড়ি
বাঙালী চেনার কল।