প্রভাত-অরুন যবে উদয়-আঁচলে,-
দিনকর কিরনে,প্রফুল্ল ফুলরাজি
সাজি,বিবিধ বরণে।শতদল জলে।
পবন স্বননে হাসে সূর্যমুখী আজি
-সূর্যমুখি।-বনমল্লিকা বিজন বনে।
রাশি রাশি হাসে কেতকী,করবী,কত!
দেখি তত নিশিপুষ্প পড়ি তৃণাসনে;
রজনীগন্ধা সজনী-কুন্তলে সতত
বিরাজেন,-সুহাস্যে।সুগন্ধে গন্ধরাজ।
বনে,উপবনে,দেখি যত ফুলরাজি,
মৃদুমন্দে দোলে ছন্দে,মনানন্দে আজ;
রঙ্গে,বিভঙ্গে শোভে,সুন্দরতর সাজি।
যেথায় যেদিক দেখি,স্থলে কিংবা জলে,
শোভে ফুল্ল ফুলদল,রম্য পরিমলে।