ভাবি মনে তুমি অতুল্য,-এ চরাচরে;
যবে দেখি ভবে,অবিরল ধারাপাত।
বারিরাশি পরিসর বরিষার কালে
খরতর বেগে।সুউল্লাসে কল্লোলিনী।
পূরিয়া উদরে জল,ছল ছল রবে
-শুষ্ক পুষ্করিণী।শোভে নদতট যেন,
-সুচিত্রপট।সিন্ধু-তরঙ্গ ভুজঙ্গ-বেগে।
শিশুদলে কলরব আসিক্ত বসনে,
আমোদে প্রফুল্ল সবে,সুন্দর লোচনে।
যবে দেখি অবগাহে বারিধারা তলে,
রম্য কানণে বিমোহিনী রমণী;সিক্ত
কেশ,আর্দ্র ওষ্ঠ;জল,-কাজল নয়নে;
তিতিয়া পয়োধর,তিতিয়া ও অধর,
বুঝি নিষিক্ত বরিষা যথার্থ;-ভুবনে।