(কোনোও রমনী তার প্রিয় পুরুষ কে অন্য নারীর প্রতি আকৃষ্ট হতে দেখে এই কথাগুলি বলেছিলেন)


রমনী আজি কহিলা বিষাদে;"-কে আছে
হে নাথ তোমা তুল্য এ ভবে,নরশ্রেষ্ঠ
তুমি শৌর্য বীর্য তেজে,তব দৃঢ়দেহে
কঠিন কান্তি তথাপি প্রশান্তি,-ও শান্ত
মুখে;-মহাবাহু,বাহুবলে বলবান
তুমি;তেজশ্বী,ওজশ্বী,পরাক্রমশালী;
সীমাহীন সাহসে তুমি বীর-বিক্রমী;
কদাপি সম্ভোগী,কভু সংযমী।-হে নাথ
চিন্তি আমি,যবে পড় মনে;সুগম্ভীর
-ও স্বর লভিতে চাহি আকাশ
পানে ত্বরায়,দেখিতে মেঘপুঞ্জ-রাশি,
যেথা নীলাম্বরে মন্দ্রে মেঘমন্দ্র ধ্বনি,
-ও  গম্ভীর স্বর তব,জীমুতেন্দ্র যথা;
সুস্বপনে হেরি রম্যরসে মজি,কিন্তু
গভীর নিশীথে ভঙ্গে ছলে নিদ্রা যবে
তৃষিত আঁখি লয়ে দীগন্ত হেরি,কোথা
সে মধুভান্ড প্রেমসুধা মাখি!বিচরি
ভুলি দিকে দিকে বিশ্বধামে অবিরাম;
পুরুষশ্রেষ্ঠ নরবর তুমি,আবরি
অঙ্গাবরণে সুন্দর,নারিনু দেখিতে
হেন কালাবধি ভবে তোমাতুল্য কেহ
সুপুরুষ।-কিন্তু হে নাথ নিরিখি যবে
অদূরে;ক্রীড়ামত্ত সাথে সতত মোর
নর্মসখি দলে দলে(সুরূপা,রূপিনী,
তিলোত্তমা,সুলোচনা,এনাক্ষী,মীনাক্ষী);
তবে -হে নাথ এ হিয়া জ্বলে অগ্নিগিরি
মাঝে অগ্নিকুন্ড যথা;-ভয়ংকর-রূপী।


ভুলাইব তোমা,জুরাইব -ও পরান;
মনোহরনের লাগি আজি আহরিব
রাশি রাশি পারিজাত ফুল,দিব ঢালি
লয়ে আনি সুগন্ধ -তব অঙ্গে,-সর্বাঙ্গে;
বল,-কি ছন্দ পছন্দ,বল ত্বরা করি,-
নটিনীর বেশ ধরি নাচিব -ও ছন্দে
অবিরাম,চারু বিভঙ্গে,-তোমা সম্মুখে;
নিত্য সাজাইব সয্যা কোমল কুসুম
ঢালি,কৈরবী দিব আনি গবাক্ষ-পথে
নিশায়;শত শত সঙ্গিনী আনি সঙ্গে
তম্বু,বীণা,বাজাইবে ভবনে,-সঘনে;
-সুন্দর তর তানে সুর ঝংকার;দিব
পয়োধরে ধরি তোমার অধরে;দিব
কেলি করিবারে -ও বৃন্তে,-নিশ্চিন্তে;হৈম
শীতল শ্রোনি কিংবা আভাঙা যোনি,দিব
সবে ধীরলয়ে তোমায় বন্দিতে;আনি
লয়ে বারিদল পদে দিব ঢালি;ক্রোড়ে
ধরি ও পদে মুছিব যতনে,সম্পুর্ন;
পুর্ণ শুষ্ক কালাবধি,-এ চূর্ণ কুন্তলে;
-নিবেদিব প্রাণবায়ু তব পদযুগে"।


রঞ্জন দাস
বিধাননগর,দুর্গাপুর-৭১৩২১২
মোবাইল:+918900313782,+918759252596
e-mail:ranjand448@gmail.com,ranjan00159@rediffmail.com