কৃষ্ণ অবতার তুমি রামকৃষ্ণ নামে                
পরমহংস।গদাই নামে সুবিদিত,
তুমি জনে জনে;কামারপুকুর ধামে
জন্ম তব;করুনা-সিন্ধু তুমি;বিনীত
বচন সদা তব হাস্য মুখে;সতত
আশিস লভে গিরিশ মহামতি;যত
ভক্তকুল আসক্ত ত্ত মতে,“যত মত,
তত পথ”,সাক্ষাত অন্নদা মা সারদা
নামে;ভার্যা তব;সদাই সেবিতে রত
অন্ন জল দানে,বুভুক্ষুজনে,ক্ষনদা,                          
দিবসে।শত শত অভুক্ত ভক্ত যত,
পায় মোক্ষ অলক্ষে,ছাড়ি মন বিষাদে।
সিদ্ধ-পুরুষ তুমি,কহিব আর কত;                          
বিলেত্ত ‘বিবেকানন্দ’,তোমার প্রসাদে।