শুভবুদ্ধি বুদ্ধনামে,পিতা শদ্ধোদন,                           অহিংসা,পরোপকারে,নিবেদিলা মন,                         পত্নী,পুত্রে,গার্হস্থ কপিলবস্তু ধামে                বিদিত তুমি শিদ্ধার্থ,শক্যসিংহ নামে;                       সংসারে বিরাজে সেথা মাতা মায়াদেবী             পুত্রবধু গোপা নামে,নিত্য তারে সেবি              লভয় প্রীতি;অভয়ে রাহুল ক্রীড়ামত্ত              সদা।জানে বিশ্ববাসী তব বোধিসত্ব                নাম;সাধিলা সাধন বোধিদ্রুম-তলে               নবম অবতার;বিষ্ণু-আশিস ফলে;                          ত্যাজিলা সংসার তুমি বোধিজ্ঞান লাভে;                   -পদ্মপানি।জানি তুমি অতুল্য এ ভবে।              জুড়ে মন স্তব,স্তুতি,শুনি যবে আমি               পুনঃ পুনঃ;”বুদ্ধম শরনম গচ্ছামি”।