যবে তুমি এ ভুবনে প্রলয়নাশিনী,
তবে বুঝি,-হে মাতঃ,-তুমি বিন্ধ্যবাসিনী
সতত বিরাজ তুমি সুধি-জন-মনে,
শরৎের কালে এসো এই শুভক্ষনে।
শর্বাণী,শিবাণী,বলি তুমি ভগবতী,                          
পিতার আলয়ে এসো মহারুদ্র-সতী।
এসো আজি দিব আনি ফল,ফুলমালা;                      
তোমার পূজায় দেবী মিটে মনঃজ্বালা।
তোমার আশিসে খুশি নরনারী যত,
প্রফুল্ল মনেতে শিশু হাসে শত শত;
কিন্তু আজি বলি মাগো,শতদোষী আমি
বিশ্বধাম মাঝে দেবী,তুমি অন্তর্যামী।
দেবী;সকলি দেখ তুমি দিব্য-নয়ণে,
দিও ঠাঁই অভাগারে,তোমার চরনে।