আসব কী আসব না ভাবতে ভাবতে যখন এসেই পড়লাম তখন বন্ধুদের কাছে আত্ম-পরিচয় দেবার দায়টাও থেকে যায় । প্রথমেই বলে রাখি আমি কবি নই, কবিতা-লেখক মাত্র। লেখার চেষ্টাটা শুরু হয়েছিল  আজ ( ৩রা সেপ্টম্বর, ২০১৫) থেকে ১৬১৫১ দিন আগে । এই ১৬১৫১ দিনের মধ্যে খুব অল্প সংখ্যক দিন আছে যেদিন আমি রচনা প্রচেষ্টা থেকে  বিরত থেকেছি। কবিতা, গীতি-কবিতা, (লিরিক), গল্প, উপন্যাস, ছড়া, কাব্য-নাট্য সব মিলিয়ে সংখ্যায় প্রায় দিন সংখ্যার দেড়গুণ। স্বল্প-সংখ্যক লেখাই প্রকাশিত হয়েছে। প্রকাশে আমার কুণ্ঠা আছে। আমি ঠিক বুঝে উঠতে পারি না যে আমার লেখা আদৌ দাঁড়াচ্ছে কিনা। একটা সময় খুব গীতি-কবিতা লিখেছি। সংখ্যায় ওরাই বেশি। প্রায় সতের-আঠারো হাজার। কিছু স্বরচিত গানে সুরারোপও করেছিলাম। গল্পের সংখ্যা শ দুইয়ের সামান্য বেশি। উপন্যাস ষোলটি। শ পাঁচেক দীর্ঘ কবিতা আছে। হাজার পাঁচেক শিরোনামহীন ছোট-বড়ো মিলিয়ে রচনা প্রচেষ্টা্র প্রমাণ আছে। এ ছাড়া আছে হাজার দুই ছড়া ।
    ব্যক্তি-পরিচিতি ধর্তব্য নয়। একটা চাকরি করে পেটের ভাত জোগাড় করি। কলকাতা বিশ্ববিদ্যালয়ের শেষ পরীক্ষার গোটা দুই  ডিগ্রীও আছে। তা কোনও কাজেই লাগেনি। লেখা-লেখি ছাড়া আর আমার আনন্দের কোন উৎস নেই ।  সময় সময় বড়ে গুলাম আলী ও মেহেদি হাসান শুনি ।
   লেখা-লেখি শুরুর আগে পৃথিবীতে আমি আরো ৪৪৪৩ রচনাবিহীন দিন কাটিয়েছি ।    
   প্রকাশিত বই ঃ    ১। বন তোষিণী তটরেখায় আমার সকাল              
                          ( ১১৪টি কবিতার সংকলন)
                          ২। রম্যাশ্রিতা অথবা স্মরণাতীত বর্ণমালা              
                           (১৭২ টি কবিতার সংকলন) )
                          ৩। ছড়া গাছের পাতায় পাতায়                  
                             ( ১০৫টি ছড়ার সংকলন) )
                           ৪। মালুহাকেদার (উপন্যাস)
                                                                                                      
                                      আপনাদের বন্ধুত্ব-প্রার্থী
                                                                                      
                                         শ্রীরঞ্জি আরতিশঙ্কর