এটাই বাস্তব  চিত্র।
কারো জন্য  অপেক্ষা করে না করে নিজের লক্ষ্যে পৌঁছতে সব সময়ই  অগ্রসর  হওয়া উচিত । স্বপ্ন সবাই দেখে কিন্তু আশা যখন  নিরআশার বাস্তবে রুপ  নেয় তখন নেমে আসে ঘোর অন্ধকার।আর দুঃখের  কষ্টের সাগরে বেচে থাকার নাম হলো জীবন । তখন জীবনে আর এক নিয়মের সূচনা শুরু হয়। তাই কারো উপর আশা করে নিরাশ হবার কিছু  নেই। যে তোমার মূল্য  দিবে না তার কিছু  দিন দেখো তার পর তুমি  তোমার আবার  সেই বাস্তবতায়  ফিরে এসে নিয়ে নিজেকে দাড় করো দেখবো একদিন সে তোমার  কাছে এসে হাজির হবে। তখন হাজির হয়ে আর কী লাভ হবে কারন কষ্ট  দুঃখের ভাগাভাগি  করে  তখন তুমি  একটা সোপানে পা দিয়ে  নিজেকে দাড় করতে শিখছো। কারন একটা কথা ""আছে সময় ও স্রোত  কারো জন্য  অপেক্ষা  করে না """
তুমি  সেই আগের জীবনটা ফিরে পেতে চাও।  চেয়ে আর কী লাভ হবে কারন সুখের মালা পরার জন্য  তুমি  অন্য  কারো ধাবিত হয়েছিলে এখন আর নিজের  দুঃখের আগুনে না পুড়িয়ে অন্য  কারো কাছে গিয়ে  নিজেকে তার সাথে ঘর বাধার চেষ্টা  করো। দেখো সে আমার  চেয়ে  অনেক  বেশি  খুশি রাখবে। কারন সুখ পাখিটা জীবনে একবার  ধরা দেয় বারবার না। তোমার অনেক সুযোগ  দেওয়া পর তখন তুমি  নিজেকে অন্যের otar কাছে উপস্থিত করা চেষ্টা  করছিলে। এখন জীবনের ওই কালো অন্ধকার  আর তোমার ওই কমল মতি জীবনটা কে জড়াতে চাই না।


""যে পাখি খোজে সুখ দূর অজানাই
ছেড়ে  দাও তারে আবার কোন বাধা ছাড়াই।
এখন তোমার  চেয়ে  ভালো
পাইছে না হয় অন্য  কারো।
বুঝাতে যখন পারবে তোমার
আসবে যে তোমার কাছে ফিরে। """""


আসলে বাস্তব টা বড়ই নিষ্ঠুর। তাই দুঃখ হাসি কান্না কষ্টের মাঝে জীবন গড়ে তোলাই উচিত। কারো জন্য  দুঃখে কষ্টে সাগরে ডুবে না গিয়ে নিজেকে তুমি  নিজেই স্বাগতম  জানাও। যখন সে তার ভুল বুঝতে পারবে তখন সে তোমার কাছে আবার হাতছানি  দিবে। ।দিয়ে  তো কোন লাভ হবে না তখন কারন সময় বড়োই নিষ্ঠুর হয়ে  উঠবে।