পুরনো পঞ্জিকা তোমার বেলা পুরিয়ে এলো
নতুন বছরকে তাই দিতে হবে ঠাই পুরনো স্মৃতি ভুলো।
কি দিয়েছো কি নিয়েছো হিসেব কষ পরে
নতুন সনকে গ্রহণ করার প্রমোদ ঘরে ঘরে।
নতুন স্বপ্নে নতুন আশায় নব-পঞ্জিকার আগমন
হে- পুরেতন! নতুন আসছে নতুন আসছে নতুন।


শীতের ছোঁয়ায় হিমেল হাওয়ায় কাঁপছে পুরনো পাতা
ঝরে পড়ে তাই রচে যায়, বিদায়ের শোক-গাঁথা।
নব-পল্লবে প্রকৃতি সাজবে ভুলে বিগত বেধনা
গাছে-গাছে ডালপালাতে আজ তরুণ বন্দনা।
শাখায় শাখায় নতুন পাতায় চলছে নবীন বরণ
হে পুরাতন! নতুন আসছে নতুন আসছে নতুন।


নব রবির আলো আদৃত হবে স্বর্ব-ভূবনময়
হে পুরাতন! বলো- নবীনের জয় তারুণ্যের জয়।
নতুন আশা নতুন রেকর্ড নতুন দিগন্ত ছুঁতে
হাজার রবি তৈরি দেখো আগমনী ওই পথে।
  © Raselkhan