স্বল্পবসনা কোন চিত্রনায়িকা
আমার রাত-বিরাতের কল্পনা নয় !


আপাদমস্তক বোরকায় ঢাকা কোন নীলাঞ্জনা
বিষন্ন সেই গভীর রাতের অসুখী কোন কবিতা নয়.........


যশের পেছনে সজ্ঞানে ছুটি, অর্থের পিছে অজ্ঞানে
সবাই আমায় যেমন্টা ভাবে
অতটা নির্মোহ-নির্লোভ কোন কবি নই !


জ্ঞানের কথা যতই বলি, সব তত্ত্বকথা-ই সার
সবাই আমায় যেমন্টা জানে
অতটা গম্ভীরমুখো, জ্ঞানপাপী কোন তার্কিক নই !!!


প্রেম-ভালোবাসার মতো বায়বীয় ব্যাপার স্যাপার
আমার কাছে কখনোই জলবৎ-তরলং নয় !


তবুও তোমার রাগে বেজার চোখে মুখে
চুমু এঁকে দেয়ার ইচ্ছেটা এখন আর অলীক কোন স্বপ্ন নয়............


শৈশবটাকে কবরে পুঁতেছি, কৈশোরটাকে অজানা কোন ডাস্টবিনে
সবাই আমায় যতটা সরল ভাবে
অতটা প্যাঁচগোছহীন, শান্ত সুবোধ কোন যুবক নই !


বন্ধুত্বের কথা যতই বলি, সব স্বার্থপরতার নামান্তর
সবাই আমায় যতটা আপন জানে
অতটা ঘনিষ্ঠ, নিঃস্বার্থ কোন প্রানপ্রিয় বন্ধু নই!!!!