অবিরাম জুড়ে গ্রীষ্ম রোদ্দুরে পুড়ে
হেমন্ত ঝরা ফাগুনের এই ধরা-
আমার কালজয়ী বাংলা
আমি পড়েছি তারই প্রেমে
যার শুরু ও শেষ-
আমার জন্ম থেকে মৃত্যু অবদি।


গান ছিল আর ঝরা পাতার দেশ
কড়মড়ে হাঁটি হাঁটি সাত সূরের বেশ।
দৃষ্টি কত দূর যায় তারই চেয়ে মাইলপলক
মোর বঙ্গের অঙ্গ, ছাড়িতে সঙ্গ-
বিষাদ মনে, কবিতা গান জনে মনে।


বৃষ্টির দিনে মিষ্টি কলতান
তাকেই নিয়ে কত কবিতা গান!
আমার চেয়ে আমার প্রিয় জনে
আমি পড়েছি তারই প্রেমে
যার শুরু ও শেষ-
আমার জন্ম থেকে মৃত্যু অবদি।