এমন তো কথা ছিল না!
কথা ছিল বেঁচে থাকার-
মানুষরূপী নাটকিয়তায়;
কাঠপুতুলের জীবনে ।
কথা ছিল ছায়া ধরার;
আটপৌরে জর্জরতায়,
সেই ছায়াহীন তৃতীয় প্রহরে ।
কথা ছিল কাকতারুয়া হয়ে-
স্নান করার;
ভরহীন আলোকনা গায়ে মেখে ।
কথা ছিলো বাতাসে না মেশার;
অমিশ্রনীয় দ্রবণের ন্যায় ।
কথা ছিল কথা না দেয়ার;
দেয় ও নি কেউ
তবুও ধরে নিয়েছিলাম ।
হয়তো তাই আটকে গেছি-
সেই কথার বেরাজালে ।
হয়তো তাই শুকেছি,
লাশকাটা ঘরের ভ্যাপসা গন্ধ ।
হয়তো তাই শেষ হয়নি-
চান্দ্রশামুকের অস্তিত্বানুসন্ধান ।
হয়তো তাই সেই অস্পর্শী ছায়া,
গিলেছে আমায় বুভুক্ষের ন্যায় ।
হয়তো তাই আমি মৃত,
কিন্তু আজ ও মৃত্যু দেখিনি ।