অলস দুপুরে-
বিরামহীন ফোটন চিরে,
পেঁচারাও নাকি তাকিয়েছিল
উকি দিয়ে ;
যখন আমি-
ঘুমের ভেতর থেকে,
ঝরে যাওয়া স্বপ্নদল কুড়িয়েছি
কাকমরা রৌদ্রে
হেটে ছাতাহীন ফুটপাথে ।


কত পথিকের পা মাড়িয়েছে
আমার ঘুমন্ত স্বপ্ন,
লেপ্টে দিয়েছে;
ফুটপাথে
নোংরা ডাস্টবিনে
অলিতে-গলিতে
সবখানে ।
তবুও আমার ঘুমন্ত সত্ত্বা
কুড়িয়েছে,
জাগ্রত স্বপ্ন
ঘুরে বেরিয়েছে,
আরো কতক স্বপ্নপাড়া
মধ্যদুপুরে
মধ্যরাতে
সায়াহ্ণে
পূর্বাহ্ণে
রাতদুপুরে
চাঁদদুপুরে
হয়ে আত্মহারা,
ওই পেঁচাদের খোজে;
কুড়িয়ে পাওয়া শেষ স্বপ্নটা
আটকে ছিল,
ভাঙা ইটের খাজে ।
ভাজ হয়ে যাওয়া
লেপ্টে থাকা স্বপ্নে,
মৃত পাখির পদচিহ্ন ।
যাতে তাকিয়ে থাকা
ওই দৃষ্টিহীন পেঁচা,
আর তাকায়নি
কোনোদিন ফিরে ।