মৃত্যুময় অবচেতনায়
ধুকতে থাকা জড় দেয়ালের
ধাতব হৃৎপিন্ড,
কৃত্রিম মানবসভ্যতা থেকে দু'হাত দূরে ।
ধূসর বালুময় হৃৎপিন্ডে সহসা
ক্ষীপ্র হলুদ মৃত্যুপ্রাণ বুলেটের প্রবেশ,
অগ্নুৎপাতমগ্ন কৃত্রিমতাকে ধুলিময় ধূসর করে ।
ধূসর হ্ওয়া মানবকাঠপুতুলের শ্রবণেন্দ্রিয় সদা তৃপ্ত;
যান্ত্রিক কন্ঠে গীত
দাবাগ্নিদগ্ধ ধাতব সঙ্গিতের
রক্তিম বর্ণে,
সদাহাস্য ঐ চর্মচাক্ষুস বিঞ্জ প্রবীণ
প্রতিনিয়ত হয়েছেন ত্যক্ত;
যখন্ই ব্যর্থ কবির আবৃত ছন্ধহীন কবিতা
ভেসে গেছে তার কর্নে ।
তবুও ছন্ধহীন ব্যর্থ কলমচি
থামায়নি অর্থহীন কাব্য রচনা;
লিখে গেছে ঐ সমতল সফেদ ক্ষেত্রে,
আশা ছিল তার
গলিত চাঁদের তলের সর্বব্যাপি আন্ধকারের অন্তিম আলোয়;
মাত্রাবৃত্ত সমচরণ অথবা অমিত্রাক্ষরের
দেখা সে পাবেই এই নেত্রে ।