তখন
আকড়ে ধরেছিল অস্থিরতা
নিউক্লিয়াসে আটকে থাকা-
নিউট্রন আর প্রোটনের মতো ।
প্রতিকণিকার ক্ষণ জীবনদশায়
উবে গেল সব
উদ্বায়ী কর্পুরের ন্যায় ।
খরচ হয়ে গেল অনুভূতিগুলো
ভাংতি পয়সার মতো;
অতি সহজে ।
আবেগশূণ্য নিউরনের
এলোমেলো নেশাগ্রস্থ ইচ্ছেগুলো
অচিরেই হয়ে গেলো-
বিবর্ণ ।
তোমাকে তো রেখেছিলাম
ফুসফুসের অ্যালভিওলাই করে
তাও চুপসে গেলে কীভাবে?
আমার ফুসফুসটা কি-
ফেলে দেয়া বাঁশকাঠের তৈরি
কাগজের মন্ড?


বিবর্ণতায় ধূসর হ্ওয়া
সাদা মেঘের অস্থির ছুটাছুটি,
অনেক হয়েছে ।
এভাবে আর্ও মরিচা পড়ছে,
সাদা মেঘেদের গায় ।


বলতে কি পারো,
এভাবে আর ঠিক কতটা!
আর কতটা অস্থির হলে
অস্থিরতার অবসান হবে?