যদি তোমােদর রাস্তা বন্ধ হয়ে যায় কোন কস্ট পাথরের স্পর্শে,
তুমি হয়ে দেেখা; স্বপ্নে রন্জীত কোন এক রঙ কতটা ধূসর হয়,
আর ডানা মেলে দূের চলে যায় কোন এক অচিনপুরে।
খীন হয়ে যায় জীবনের সবকটা প্রতিচ্ছবি;
শুধু রয়ে যায় আবেগের চিলেকোঠায় আমার ই প্রিয়ার মূখচ্ছবি ।


যদি তোমাদের রাস্তা বন্ধ হয়ে যায় সুখ স্মৃতি গুলোর পচন হয়ে ;
তুমি হয়ে দেেখা; শরতের কোন এক আকাশ কতটা কাল হয় আর
ঝরে ঝরে পরে অতটা দুঃখ রবে;
মেঘ হয়ে উড়ে যায় জীবনের কত সূরভী
শুধূ রয়ে যায় হ্রদয়ের চোরা পথে আমারই প্রিয়ার মূখচ্ছবি ।


যদি তোমাদের রাস্তা বন্ধ  হয়ে  যায় স্বপ্নলোকের তাঁরা গুলি বিলীন হয়ে;
তুমি  হয়ে দেেখা; হিম সাগরের কোন এক বরফ খন্ড
খসে খসে  পড়ে যায় কতটা শীতল  কলরবে;
ম্লান হয়ে যায় জীবনের কতশত রবি
শুধূ রয়ে যায় স্মৃতির বাকে বাকে আমার ই প্রিয়ার মূখচ্ছবি ।


যদি  তোমাদের রাস্তা বন্ধ  হয়ে  যায় কোন শক্ত  ভাসার প্রকটে
তুমি হয়ে দেেখা কোন একজন কতটা  নীরব হয়ে যায় ;
অার ধূলো মলিন হয়ে যায় কত  চেনা ছবি ;
ঝরে খসে পড়ে যায় কত পল্লবী
শুধূ রয়ে রয়ে যায় এ প্রােনর ভালোবাসায়
আমার ই প্রিয়ার শুধূ প্রিয়ার মূখচ্ছবি ।