আজি ফিরােয় পেয়েছি
নতুন দিনের খোজ ।
মেনে নিয়েছি তোমারই
শত সাধ যতটুকু অবুঝ ।


তুমি থেকে যাও নিয়ে
তোমারই অদম্য হেয়ালি;
আমি বিদায় দিয়েছি
আমারই যত সব খেয়ালি।


তব ক্রিপা প্রভু তোমার
এ হ্রদয় হেন;
দিয়েছ যে তাকে মনে
প্রশান্তি যেন ।


আমি মরু রয়ে যাব
চিরকাল ই অসার;
তোমার হ্রদয় মন
সুখে হোক প্রসার ।


ক্ষয়ে ক্ষয়ে হয়ে যাব
কোন দিন বিলীন;
হয়তোবা কাদবে
আমায় মনে হবে যেদিন ।


কেদে কেদে ফুরায়ে যাবে
চোখের ই জল;
তবুও  মোরে পাবে নাকো
হ্রদয় অতল ॥