যদি সে জানত,
হাঁটতে হাঁটতে পথ আমি কত ক্লান্ত।
যদি সে বুঝত,
আমি কতটা পরিশ্রান্ত...।।
যদি সে দেখত কতটা পাগল আমি তার জন্য,
যদি দেখত সে অশ্রুভরা আমার দুই নয়ণ
সে কি টানত কাছে মায়া জড়িয়ে ?
আমার সব দুঃখ ক্লান্তি ভুলিয়ে ,
নতুন সকাল পানে যাত্রা শুরু
উজ্জ্বল ঊষা তরে পথ সুচারু .