আজ অনেক দিন পর খুব ইচ্ছে করছে শৈশবে ফিরে যেতে ..
দুষ্টুমিতে আর হৈইচৈইয়ে মন ভোলাতে,
ভালো কিংবা মন্দ বোঝার সময় ছিল না হাতে
খুব ইচ্ছে করছে ফিরে যেতে সেই শৈশবে ।
আজ অনেক দিন পর খুব ইচ্ছে করছে নিজের দেশে ফিরে যেতে,
গ্রামের সেই ধুলি মাখা পত্থে হেঁটে বেড়াতে ,
স্কুলের সেই ঘন্টার আনন্দে মেতে উঠতে
বাড়ি ফেরার পথে বিলের জলে মাছ ধরতে,
গাছে চড়ে আম পাড়তে ,
খুব ইচ্ছে করছে সেই শৈশবে ফিরে যেতে ।
আজ ইচ্ছে করছে ক্লাস ফাঁকি দিয়ে ঘুরে বেড়াতে
বন্ধুদের সাথে সেই আড্ডা, আর নিজেকে পাড়ার সেয়ানা ছেলেটা ভাবতে..
হরতালে রিকশার সাথে রেইস করতে ,
ইচ্ছে করছে দুই চাকায় পুরো শহরটাকে জয় করতে।
খুব ইচ্ছে করছে সেই কম বয়সের পাওয়া অজানা আনন্দগুলোকে,
ঈদের দিনে অকারনে রাস্তায় রাস্তায় ঘুরতে
দুর্গা পুজা আর বৈশাখের মেলায় যেতে,
নতুন জামার ঘ্রাণ আর ছাঁদে বসে রাতের জোছনা
আজ ফিরে পেতে চায় মন সবকিছু ।


কিন্তু মনে হয় বড্ড বেশি দূরে চলে এসেছি......
পথ নেই ফিরে যাওয়ার।