কাছে এসেছি বলে
ভালোবেসেছি বলে,
তুমি দিয়েছিনু ব্যাথা
এই পুলকিত হৃদয়ে ,
বুঝিলেনা বালিকা বুঝিলেনা তুমি |
কত পরিনীতা কত মৌসুমী
দিয়া ছিল দোলা, বনিয়াছে কতযে কাহিনী ..
তবু মোর মন করিয়াছি সর্পন তুমারি বিহনে
বুঝিলেনা বালিকা বুঝিলেনা তুমি |
আমি সে পুরুষ যে ধরি মনো এক নারী
সে যদি হয় অপ্সরা কিংবা সুন্দরী ,
এ মন কহিছে তুমি সুন্দর তাই
তুমি ছাড়া আমি কারো ধার না ধারী ,
বুঝিলেনা বালিকা বুঝিলেনা তুমি |
ব্যাথিত হৃদয় বুঝিতে না চাই
কি জাদু করিয়া দিয়েছ বিদায় ,
যে ব্যাথা দিয়েছ বুজিবে না হায়
তুমি থাকিবে হৃদয় পাজরে ,
সেদিনও অবধি ...
চক্ষু বুজিবে যেদিন চিরনিদ্রায় |