বনের ভেতর বৃক্ষ শাখায়
ছোট্ট দু'টি পাখি,
একই সাথে করত খেলা
ওরা ছিল সখি৷


দুই সখিতে কইত কথা
গাইত কত গান,
সত্য দু'টি কায়া ওদের
একটি ছিল প্রাণ৷


সে দিন ওরা শাখে শাখে
করছে খেলা নেচে,
হঠাত্‍ একটি বন্দি হলো
এক শিকারীর খাঁচে৷


ডানা ঝাপটে বন্দী পাখি
চেঁচিয়ে বলে 'বাঁচা!
আমায় সখি বের করে নে
ভেঙে লৌহ খাঁচা !'


শাখের আড়ে মুক্ত পাখি
বলে করুণ স্বরে,
'কেমনে সখি ফিরিয়ে আনি
খাঁচা হতে তোরে ?'


নয়ন জলে বুক ভাসিয়ে
বলল বন্দী পাখি,
'তোর সনে শেষ খেলা আজি
খেললাম বুঝি সখি!'


হৃদয় মাঝে বাজে তখন
করুণ বীণার সুর,
প্রাণ সখি যাচ্ছে চলি
আজি বহু দূর!


বন্দী পাখি খাঁচার ভেতর
সখির পানে চাহে,
অশ্রু জলে ওদের চোখে
শোকের বন্যা বহে!


ফাগুন এলে হৃদয় দু'টি
কাঁদে সখির তরে,
হবে কি আর দেখা কভু,
আসবে কি আর ফিরে?


মংলা, বাগেরহাট।
৮ সেপ্টেম্বর, ২০০৬ খ্রিঃ


[চন্দ্রপ্রিয়া]