[মংলার মাটিকে নিবেদিত]


আপন গাঁয়ের প্রেমে আমি
যতটা নই সিক্ত,
তোমারি প্রেমে কাদে মম প্রাণ
ততোধিক ম্লান রিক্ত ৷
আপন গাঁয়ের বুকে
না পেয়েগো ঠাঁই,
তোমারে করেছি আপন
হৃদয়ে গেঁথেছি তাই৷


আজ তোমার বুকের কুটির ভেঙে
দূরের গাঁয়ে ঘর বেঁধেছি,
তব বিরহে হৃদয় মাঝে
বিষাদ তীরের ফলা বিঁধেছি৷


আমি তোমার কেউ নই
তবু তোমার বুকে ছিল মোর বাস,
যেন জননীর আঁচল তলের
সজিবতার নিঃশ্বাস৷


কেরাণীগঞ্জ, ঢাকা
০১ মে , ২০০৯ খ্রিঃ।


[চন্দ্রপ্রিয়া]