হিরা-মতির মালাখানি
আর হল না গাঁথা,
মতির গলে লতির মালা
হিরার বুকে ব্যথা।
বাঁধল হিরা রক্ত ঝরা
গোলাপ জবা তার বেণিতে,
সাজল সে যে বিষাদ কি যে
রিক্তে নিয়ে রাজরাণীতে।


মতির মালা কই হারালো
এ ভেবে তার রাত কেটে যায়,
কাজলা আঁখি লাল হয়েছে
বিরহেরি অশ্র“ধারায়।
অট্টালিকায় নেই যেন সুখ
বিষাদ জ্বালা নিঃশ্বাসে তার,
মনের কথা মরল মনে
ধরল ফাটল বিশ্বাসে তার।


মংলা, বাগেরহাট।
২২ সেপ্টেম্বর, ২০০৯ খ্রিঃ ।


[ চন্দ্র প্রিয়া]