(প্রণামী জননী'র শ্রী চরণে)


কার সাথে আজ ক'ব কথা
খুঁজে না পাই আপনজন,
কে হ'বে মোর সঙ্গের সাথী
ভেবে মরি সারাক্ষণ ৷


এ বেলা মা কোথায় গেলে?
আমায় ফেলে একলা ঘরে,
কার সোহাগে মনমাতাবো?
তোমায় স্মরে অশ্রু ঝরে!


ঘুম পড়ানির গানটি গেয়ে
পড়ায়নি তো কেহ ঘুম,
দেয়নি কেহ কভু মোরে
সোহাগ মাখা একটি চুম ৷


নেই কেহ নেই স্বজন ভবে
মাগো আমার তুমি ছাড়া,
তোর বিহনে কাটছে প্রহর ৷
যন্ত্রণা আর বিষাদ ভরা ৷


তোর চরণে বেহেশ আমার
দেখি হাদিস কেতাব খুলি,
কই সে শ্রী চরণ খানি
কোথায় যে পাই চরণ ধুলি ৷


কোথায় আছিস মাগো ওরে
আয়না ফিরে আবার ঘরে,
কার সোহাগে মন মাতাবো
তোমায় স্মরে অশ্রু ঝরে !


মংলা, বাগেরহাট ৷
১ ফেব্রুয়ারি, ২০০৭ খ্রিঃ


[চন্দ্রপ্রিয়া]