আমি বসে আছি,একাকীত্ব বোধ নিয়ে
তাই বলে-তো কেউ আসেনি,
এই দেহ থেকে পরিণত প্রাণ জাগাতে।


আমি বসে আছি,শত গল্প সাথে নিয়ে
তাই বলে-তো কেউ আসেনি,
গল্প শুনে ঝুড়ি হালকা করবে বলে।


আমি বসে আছি,হাজার অবসাদ নিয়ে
তাই বলে-তো কেউ আসেনি,
এক মুহূর্ত নিষ্পাপ কণ্ঠে ভালবাসা দেবে।


আমি বসে আছি,শত বছরের ইতিহাস নিয়ে
তাই বলে-তো কেউ আসেনি,
বীর বেশে নতুন ইতিহাস গড়বে বলে।


আমরা নতুনত্ব চাই!
আমরা বাঁচতে চাই!
আমরা শান্তি চাই!


মাঠ ভরা নতুন ফসল দেখে-
কৃষকের মুখে যে হাসি!
আমরা সেই ফসলের মতো নতুনত্ব চাই।


ঈগল যেমন পুরো আকাশ দখল করে-
নিজের প্রভাব প্রকাশ করে!
আমরা সেই ঈগলের মতো বাঁচতে চাই।
    
রজনীগন্ধার কচি ডালায় গুচ্ছে গুচ্ছে-
যে আমিত্ব অহংকার ও সুবাস!
আমরা সেই সুবাসের মতো শান্তি চাই।


বলার ভাষা নেই বলে,
বুঝাতে পারছি না কোথায়-
আমার অধিকার আটকে আছে!
কোথায় আমার চলার পথ অবরুদ্ধ!
যেথায় বন্ধ হয়ে গেছে বেঁচে থাকার নিঃশ্বাস!        


১০ জ্যৈষ্ঠ ১৪২৬
নারায়ণগঞ্জ