সেই ধ্রুবতারা জ্বলিছে মোর গননে ,
সদা চেয়ে থাকি তাই করুন নয়নে !!
বাঁধহীনা মন যেতে চাই গো উত্তরে -
আলিঙ্গন করিবো বলে সে এ'অন্তরে !!
রূপে গুনে পরিপূর্ণ,স্বগীয় অপ্সরা -
ত্রি—গুনে রঞ্জিত বিবাগী মনোহরা !!
আ-জীবন  যেন চেয়ে রয় রূপ পানে
অপ্সরা কী দেখিব যদি রও সামনে!!  


    আঁখি লোরে রয় পানি ,তোমার বিরহে ,
চক্ষু জুড়ায়ে দাও প্রেমের সমারোহে!!
তব প্রেমের রসনা দাও হে মরুস্থলে -
বৃথা এ জীবন তোমায় কাছে না পেলে !!
তব নয়নে বিশ্ব হেরি, হয়ে বিবাগী -
দাও সে প্রেমের পরশ ওহে আবেগী!!