আবদ্ধ আমি বদ্ধ কুয়াশায়
......জীবনের তরে বন্দি,
চারদিকে তাকি নাহি পাই ঠাই
......স্বাধীনতাকে নন্দি।
------------------------------
হতাশা আমাকে জাপটে ধরে
......জীবনের অস্তাচলে,
গোড়ামী আমায় নিংড়ে করে
......বন্দি বিদ্রোহী শৃঙ্খলে।
------------------------------
চারদিকে দেখি খুজি তোমায় কাজি
......সাহস তুমি কোথায়,
তোমার অভাবে কত জাতি আজি
......ধূলায় পড়ছে লুটায়।
------------------------------
বীরেরা কোথায় এ মাদলে
......উর্ধ করিয়া শির,
যুদ্ধে যায় শত্রু কাতলে
......বাধতে শান্ত নীড়।
------------------------------
তীব্র ইচ্ছায় কুয়াশা কাটে
.......হই আমরা মুক্ত,
বীরেরা জন্ম বহু লাটে বাটে
......হয় আমাদের দলযুক্ত।
------------------------------