দূর্বা ঘাসের স্নেহের মায়ায়
   পায়ের লুটোপুটি,
আলো আধারে ঠেলাঠেলি করে
   আজ নিয়েছি ছুটি।


দূর আকাশে মেঘে ঢাকা চাদ
   হাত বাড়িয়ে ডাকে,
মৃদুমন্দ লিলুয়া বাতাস
   পরম আবেশে ঢাকে।


মনটা আজ বড় বেশী খারাপ
   কেবল ভাঙ্গে আর গড়ে,
সব কিছু তার আবেদন হারায়
   মন খারাপের পড়ে।


চাদকে দেখতে বিষন্ন লাগে
   কাদছে কেমন যেন,
বাতাসগুলো দুঃখিত প্রায়
   প্রকৃতি এমন কেন?


মন খারাপ জেনেও আমি
   মন খারাপ করি আরও,
মন খারাপ কেবল মানুষেরই হয়
   পশু পাখির হয়না যেন ও।