গুচ্ছে গুচ্ছে ফুটেছে পলাশ
আর ফুটেছে কদম ফুল,
বয়স তখন সবে তেরো
তাকিয়েই আমি করলাম ভুল।
------------------------------
শত হাজার ফুলের মাঝে
এ যে দেখি মানব ফুল।
------------------------------
অবাধ্য সেই চুলগুলিকে
ভোরের আলোয় মেলিয়ে ধরে,
সহস্রাধিক ফুলের মাঝে
মুখটি তাহার নজর কাড়ে।
------------------------------
চোখে তাহার ভোরের আলো
মুখটা হাসিহাসি,
লাউয়ের ডগার মতন তনু
চুল বাতাসে ভাসি।
------------------------------
মৃদু বাতাস,দুলছে পাতা
আর দুলছে কানের দুল,
তুমি আমার এই জীবনে
প্রথম দেখা মানব ফুল।