বলতে পারো মানুষ কেন কাঁদে?
শুধু দুখঃ পেলে নয়, এমন কারণ ছাড়া, আবেগী না হতে পারে, কশ্ট বা কোনো অনাকাংখিতো বিষয় ছাড়া।ম্রিত্ত্যু কিংবা কোনো সু-সম্র্পক্য ভেঙ্গে যাওয়া নয়।


অবিচ্ছেদ্য অঙ্গ হানি নাও হতে পারে, তবুও মানুষ কাঁদে। বিচ্ছেদ হওয়ার কোনো কারণ নেই, কিন্তু ডুকরে উঠেঁ, কান্নায় হ্রদয় ব্যাকুল হয়ে ফুঁসে, হাহাকার নয়, অবোচেতন মনের বিষ্ন্ন্যতাও নয়,  তবে কি অশহায়ত্ত্ব? মনে হয় না, না মেলানোর য্ন্রনাও নয়।


ভাবনার অতিরিক্ত চাপ...? মমহহহ, হবার নয়, মানুষ কল্পনা এর সঙ্গে বসবাস করতে ভালোবাসে...তাই চাপ সাধারণ ভাবেই কমে যায়, কান্নার অবকাশ জরাজীর্ন্ হবেই। তবু কেনো এতো কাঁদো মানুষ!


তাকে না পাওয়ার অভিমান, কিছুটা হলেও হতে পারে, তাই বলে জলে চোঁখ ভরে আসবে,  পাপড়ি গুলো কে ভেজাবে আর য্ন্রনার তাগিদ ফোটাবে কি মায়ায়? ছ্ল ছ্ল করবে কি সুখ বোধের আশায়?


অভাগা বলবে, বলুক না, কি হবে তাতে, মমতাকে জ্বালাতে এসে নিজেই জ্বলবে, এই স্বাভাবিক। হচ্ছেও তাই। তবু কেনো এতো কাঁদো মানুষ ভাই!


জন্মদাত্রি মা জন্ম দিতে কাদেনি, তবে, তুমি ঐ আচেনাদের চিনতে কেনো কাঁদতে চাও? একবার মাকে জড়িয়ে ধরে কেদেছো কি? ভেবে দেখো, যদি ঊত্তর টা পাও, তাহলে জেনে নাও, তোমার সুখ শুধূ তোমারই...