জীবনে এমন ক্ষন আসে, ফেলে যাওয়া কাল অনেক মনে পড়ে,
...স্মৃতি গুলো রয়েই যায়, বিস্তৃতি হতে হতে, আর, কাল চলে যায় সময় হাতে নিয়ে।


বয়ে চলা হাওয়ার কনো গতি হয় না,
বন্ধ ঠোটে, ভালোবাসি বলা যায় না,
তবুও ভালোবাসা যেনো অচীন হাওয়া
পাওয়া না পাওয়ার দমকা আকাংক্ষা,
দূর-ভাগ্যেই জয় হয়, ভরে ঊঠে কান্না।


আকস্যিকতায় কাতর নই
বিষাদে নই ভরপুর, তবুও,
দমকা হাওয়ার চিরানি স্মৃতি, আমার ভালো লাগে,
জানতে বুঝি...,
আর, তাই তুমিই শেষতক হলে, আমার স্মৃতির বিস্তৃতি।


আজ অনেক-ক্ষ্ন বয়ে ছিল দমকা হাওয়া
বার বার মনে পড়ছিল তোমায়,
জানি ভালো নেই তুমি...
বলে গেছে, হাওয়ায় বয়ে যাওয়া প্রতিটি শীতল ফোটা।
ঠিক, যেমন করে কেঁদেছিলে অজশ্র ধারায়, তুমি, ঐ বিদায় বেলা।।