মাঝে মাঝে এমন ক্ষ্ন আসে, আবেগ যেনো নিরালশ ভাব নিয়ে জেগে উঠে, চোঁখের কোনে জল গুলো শুধু থৈ থৈ করতে থাকে গড়িয়ে পড়ার অপেক্ষায়।


মানুষের মন আসলেই এক দূর্বল বাসস্থান, যেখানে অবলিলায় বসবাস করতে পারে হাজার প্রান আবার একটিও না। এই মানসিকতা শুধু মানুষেরই হয়, কারণ, জগতে একমাত্র প্রানী যে অন্যের উপর নির্ভর করতে পছন্দ করে।


ছলা কলা কৌশলে মানব জাতি সিদ্ধ্ব হস্ত...কিছু ভেঙ্গে দেয়ায় এদের জুড়ি মেলেনা...তাইতো আজ কাল-কার সংসার গুলো এলোমেলো হাওয়ার মত করে চলছে। একজন হ্রদয় ভেঙ্গে যায় অন্যজন হয় মন ভাঙ্গার কারিগর। কে নিচ্ছে কার প্রতিশোধ...বোঝা দায়।


বর্তমান সমাজ ব্যাবস্তায় সংস্সকার করা যেতে পারে এমন কনো অবস্থা আর মনে হয় স্থান পাবে না। কর্তব্যবোধ এখন নজর বন্দি হয়ে আছে...দায়িত্ব্ববোধ পড়েছে জটিলতায়। দ্বিধা আর দ্বন্দ গ্রাস করে নিচ্ছে জায়গা গূলো অনায়াসে। পরিবার তন্ত্র ভেঙ্গে যাচ্ছে এই সকল জটিলতায়। উবে যাচ্ছে পারশ্পরিক সম্মানবোধ।


পিতামাতার সহমর্মিতার কারণে সন্তান পড়ছে বিপাকে...নির্ভরশীলতা যাচ্ছে অন্য অজানা আশ্রয়ে। ফলাফল...আগেই বলেছি ''প্রতিশোধ'' কিংবা হচ্ছে বিপথগামী।


এইরুপ অবস্তানে সকল অস্তিত্ত্ব প্রশ্নের সম্মুখিন!


ঝুলি তো ভরে চলেছে, কিন্তু, পঁচে যাচ্ছে দ্বিগুন হারে। নান্দনিক শোভা বর্ধন আমাদের মূল উপজিব্য হয়ে গেছে...আর আমরা চলছি আজানা ফাগুনের টানে...বসন্ত আমাদের জীবন থেকে ছিটকে ছুটছে অজানা আতঙ্কের টানে।


ভয়াল আর্তনাদ আমাদের গ্রাস করবে যখন তখন।তাকিয়ে দেখছি বিরহী কবির মতো...কারণ ঐ কবিতার সকল চেনা প্ংতিগুলো-তো আমাদেরই হাত দিয়েই ছেড়া।