আকাশ হতে নামল বারি, থৈ থৈ জলে ছলছল
মিটাল মর্ত্য পয়ঃপিপাসা, দেখল দিবস কাদামাটির কোলাহল।
ফাঁকে ফাঁকে বারিধারা বইছে, সাথে সমীরণ সমাপন
রুক্ষতলে উদার ব্যোম, যেন দেখছে বৃন্দাবন।


কদম ফুল ঝরছে, সমীপে সোনালী রঙ্গের মেলা
বল নিয়ে তাই ছুটছে খোকা, পিছলে পরার খেলা।
লতাপাতা বৃক্ষতলে আজ, প্রকৃতির মায়ামাখা হাসি
ছিন্ন হৃদয়ে দুঃখ ভুলি, তাই প্রকৃতিরে ভালোবাসি।


প্রবল বেগে বইছে নদী, যৌবনের উদ্দাম উচ্ছ্বাস
কৃষক মাঠে ধান বুনছে, হৃদয়ে অপার বিশ্বাস।
তিড়িং বিড়িং নাচছে ফড়িং, নদীর ধারেই বন
রঙবেরঙের পাখিরা সব, গাইছে মধুর গান।


কণ্ঠ সবার উল্লসিত, ভাওয়াইয়া আর ভাটিয়ালি সুরে
থামছে না আজ ছোট্ট খুকুও, নাচছে খানিক দূরে।


রচনাকালঃ ০৬-০৪-১২
প্রকাশকাল: ৫ জ্যৈষ্ঠ ১৪২০ (১৯-০৫-২০১৩) রবিবার
সময়: ১০:৫৫ মিনিট