তোমারে ভালোবাইসা পুরা জীবন পার করলাম
শৈশব পার করলাম, কৈশোর পার করলাম
কৈশোরের দুরন্তপনা বাদ দিয়া
তোমার লগে রান্নাবাটিও খেললাম


সাথের পোলাপান হাসতো আর
মাইগ্গা বইলা ক্ষ্যাপাইতো
আমি কিন্তু কষ্ট পাইতাম না

জানো কেন?
প্রেমের আবেগ প্রেমিকই তো শুধু  বুঝে।
তাই ওগোরে অবুঝ ভাইবা
হাইসা উড়ায় দিতাম বুঝলা।


তোমারে নিয়া ভাবতে ভাবতে
কৈশোর থেইকা যৌবনে পা দিলাম
কাজকাম, পড়ালেখা বাদ দিয়া
কত-শত গানও লিখলাম।


রাইতে সেসব গান গাইতে যায়া
আব্বার কত ঝারিঝুরি যে শুনলাম
আম্মার গাইল শুনলাম
স্যারের মোটা বেতের বাড়ি পর্যন্ত খাইলাম।


কিন্তু এসবে আমার কোনো কষ্ট নাই
তয় আমার কষ্ট আছে।


তোমার সাথে দুইদন্ড বইসা
সুখ দুঃখের আলাপ না করতে পারার কষ্ট,
নদীর ধারের ঠান্ডা বাতাস
উপভোগ করতে না পারার কষ্ট,
একসাথে রাতের আসমানের
চাঁদ-তারা দেখতে না পারার কষ্ট।


আমার আসলে কষ্টের শেষ নাই!
থাক…..
কষ্টের কথা আইজকে বাদ।
সারা জীবন যেহেতু বাদ দিয়া গেছি,
আইজও বাদই থাকুক।


আচ্ছা তুমি কেমন আছো?  
তোমার কিন্তু সুখে থাকারই কথা
শুনছি দূরদেশে সবাই নাকি সুখে থাকে।


আচ্ছা তোমার কী
একবারের জন্যও মনটা পোড়ায়না?
আমার জন্য না হউক
আমি তো ক্ষুদ্র একটা মানুষ!
দেশের মাটি, দেশের মানুষ তো ক্ষুদ্র না!


আচ্ছা সে কী তোমারে খুব ভালোবাসে তাইনা?
তুমি অবশ্য ভালোবাসনের মতোই
দেখোনা, আমিও তাই ভালোবাসছিলাম
কমতি কোন জায়গায় ছিলো তা জানা নাই।


তোমারে স্বপ্নে চাইতাম, কল্পনায় চাইতাম
জাগরণে চাইতাম,
মোনাজাতে সবার আগে চাইতাম।


আল্লাহ, খোদা, ঈশ্বর, ভগবান
সব ধর্মের সব খোদার কাছে
তোমারে চাইলাম।
কেউ তো দিলোইনা, উল্টা
আমার জীবনটারেই ঠাট্টা বানায় দিলো।


ঐ যে তোমারে বলছিলাম না
আমার কষ্টের কোনো শেষ নাই?  
আসলেই শেষ নাই।


দয়াময় খোদা কিছু মানুষরে না
শুধু কষ্ট দেয়ার লাইগাই বানায়
আমি মনে হয় তাদেরই একজন!


তুমি খেয়াল করছো কী না জানিনা
আমি কিন্তু একবারও
তোমার নাম নেই নাই।


শুনছি জীবনের শেষ ভাগে
প্রিয় মানুষের নাম
অমৃতের মতো নাকি লাগে।


আমিতো আবার কষ্টে অভ্যস্ত মানুষ
জীবনের শেষ স্বাদ টা না হয়  
আমার অমৃত হয়াই থাকুক।


অনেক জ্ঞানের কথা বললাম
জমানো অনেক কষ্টের কথাও বললাম
কিন্তু জীবনের শেষভাগে আইসা
আমি একটা আনন্দ ঠিকই পাইসি।


হাসিমুখে কবিতা পড়ার আনন্দ
কোনো ফাঁসির আসামির
কবিতা পড়ার আসা মন্জুর হইসে বইলা
আমার জানা নাই,
আমিই প্রথম, আবার আমিই হয়তো শেষ।


এই কবিতা টা তোমারে উৎসর্গ করলাম
কোনো তোমার হাতে পৌঁছাবেনা জানি
তাও করলাম
শেষ ইচ্ছা বইলা কথা!


অনেক কথা বইলা ফালাইলাম
আমার জীবনের শেষ সময়টাও এখন শেষ।
তোমারে ভালোবাসার কথা বইলা শুরু করছিলাম
তোমার নামের অমৃত সুধা দিয়াই শেষ করি।
শেষ বিদায়টা দিবা না মুনা??