সেখানে আসা যাওয়া ছিল সবসময়,
থামাতে পারেনি প্রবল বর্ষা কিংবা দুরন্ত বাতাস ।
বারবার জমেছে আড্ডা ও গল্প,
বুকে হাত রেখে করেছি অঙ্গীকার;
কিন্তু ঘরে ফিরে ভুলে গেছি সব ;
মেতে উঠেছি রোজকার শরীরি খেলায় ।
চেতনাগুলোকে মুছে দিয়েছি হাসিমুখে,
কারণ আমাদের জন্ম হয়েছে দূষিত তরল থেকে ।
জলের বুকে প্রতিচ্ছবি দেখলে ঘৃণা ঝরে,
তবুও আমরাই শ্রেষ্ঠ !
কারণ যত যাই করি না কেন
আমরা মিশে যাব সভ্যতার মিছিলে,
আমাদের সবার মুখে থাকবে-
অঙ্গীকারের সেই অকৃত্রিম মুখোশ ।