১/ শীতের রাত
বেহাল যে বরাত
বাড়াও হাত---


২/ পথের শিশু
ঠিক যেন সে যীশু
সহাস্য বিশু--


৩/ বরফ ঝরে
ধনী আমোদ করে
দীন রা মরে---


৪/ ভারত দেশ
হয়ে গেছে কি শেষ!  
স-ব নিঃশেষ---


(বিশু অর্থাৎ ভগবান বিশ্বনাথ। যারা হাইকুর বর্ণ সংখ্যা মেনে লিখতে পারেন না, তারা অবশ্যই দেখে যাবেন।কোন মন্তব্যের প্রয়োজন নেই। হাইকুর বর্ণ সংখ্যা ৫/৭/৫।
প্রতিটি হাইকু ভিন্ন অর্থে গঠিত হবে )