(১)
মন মানেনা
মেলে দেয় নীলে ডানা
উড়তে মানা।
  
   (২)
শুধু অসুখ
বুক করে ধুক ধুক
অপূর্ণ সুখ।
  
   (৩)
পরমেশ্বর
কোথা গো তাঁর ঘর?
জানো বন্ধুবর?
  
    (৪)
পরম আত্মা
বলে কত কথা
নির্জীব সত্ত্বা।
  
    (৫)
মানুষ নাম
মানের হুঁশে কাম
বোঝেনা দাম।