বেদনা মাখা স্মৃতি নিয়ে,
ডুব দিব স্বপ্ন সাগরে।
শয্যাবিলাসী হয়ে ,
ভাসাবো সুখের ভেলা।।
বহু কালের পরিচিত স্মৃতি-তরঙ্গ,
যত বহে উত্তাল।
রন্ধে রন্ধে তা করবে বিরাজ,
তোমার দেয়া যতসব আশ্বাস।।
গিরিসম ভুলের শীতলতায় ,
বিধেঁছে হৃদয়ে অগ্নিবান।
সর্বনাশের ঢেউ-ধ্বনি,
কর্ণে করছে বসবাস।।
বিচারকার্য করতে গেলেই,
বিবেক দোয়ারে দাঁড়া।
খর্গে আমি কুপোকাৎ হয়ে,
প্রকৃতিতে আছি বাধাঁ।