পয়সাওয়ালা মানুষ গুলো
সুখটা খুজে বিত্তে,
দামী সোফা দামী পর্দা
মাপে নানান শর্তে।


দেয়াল ভরা বাহারি রং
মাঝে ছবি ভিঞ্চি,
ভরেও আলো ঝাড়বাতিতে
ঘরের কোনা কাঞ্চি।


রেশমি শাড়ী গয়না ভারী
বিত্তে ছড়ায় আবির!
চেয়ার টেবিল কাঁথা বালিশ
সবটা যেনো ছবির!


নকল ফুলে রঙিন আলো
গাঁয়ের বসন কুর্তে,
দেখে না ঘর শূন্য নাকি
মনের গহীন চিত্তে?


সাগর খুঁড়ে আকাশ ফুঁড়ে
যতোই সাজাও মহল,
পাবে দেখা? সুখের ছোঁয়া
অন্ধ চক্ষু যুগল!


জেনে রাখো মিটেও ক্ষিদে
আছেও মনের খানা,
বিত্ত তোমার সব পারে না
সব-ই যায় না কেনা।


১৭/০৯/২০২২
ময়মনসিংহ।