৭.
বর্ষায় বৃষ্টি,
দালানে স্বস্তি, দুস্থে
ঝাপসায় দৃষ্টি।


৮.
ফুলের স্থান
কারো চুলে খোঁপায়
আবার জলে।


৯.
সামর্থ থাকলে
পাখি আকাশেই উড়ে
দৃষ্টি মাটিতে।


১০.
মাছের জল
আর নদী আমার,
ইশ্বরের ফল।


১১.
সকলেই দোলে
কেউ আনন্দে, কেউ
বর্ষার জলে।


১২.
বৈশাখী ত্রাস
মায়াবী দূর্বা ঘাসে,
মটকায় বাঁশ।


২০/০৮/২০২২
ময়মনসিংহ।


*হাইকু ছোট কবিতা হলেও এটি লেখা কঠিন সাধ্য কাজ (অন্তত আমার জন্য)। গতকালের হাইকু গুলো দু'একটা হয়তো হতে হতে হয়নি। বাকী গুলো বোধহয় কিছুই হয়নি। আজ আবার চেষ্টা করেছি। তাই সবার গঠনমূলক মতামত আশা করছি।