"সূর্য ব্যাটা বুর্জোয়া যে,
দূর্যোধনের ভাই।
গর্জনে তার তূর্য বাজে,
তর্জনে ভয় পাই।"


লাইন গুলো পড়ে অনেকেই ভাববেন, দারুণ কবিতা। আমিও তাই ভেবেছিলাম। তবে, বোদ্ধা কবি, নীরেন্দ্রনাথ চক্রবর্তী এটিকে মোটেই কবিতা বলেননি। বরং এটিকে "বাক্যের ব্যায়াম" বলে অবিহিত করেছেন। প্রশ্নটা হচ্ছে, "কেন?"
তাঁর মতে, কবিতার অন্তত তিনটি গুন থাকা চাই। কাব্যগুন, ছন্দ ও মিল। উপরে উল্লেখিত নাইন গুলোয় ছন্দ ও অন্তমিল থাকলেও তাতে কাব্যগুন নেই। তাই কবিতা হয়নি। তাহলে কাব্যগুন টা কি?
সাধারনত কাব্য মানে হলো কবিতা। কবিতার যে গুনের জন্য কবিতা পাঠে পাঠকের মনে কোন ভাবের উদয় হয়, কোন সুক্ষ্ম বা সাধারণ বিষয় নিয়ে পাঠককে ভাবায় বা নিজের অজান্তেই আনন্দ বেদনার উদ্ভব হয়, তাই কাব্য গুন। এবার আপনিই উপরে উল্লেখিত লাইন গুলো ভালো ভাবে বিচার করে দেখুন, এটাতে ঠিক কোন বিষয়টা আপনার মনে নতুন ভাবে ভাবের সৃষ্টি করেছে!


এবার আমার লেখা একটি কবিতার নিচের চারটি লাইন পড়ুন।


"তোমার হাতের মাটির প্রদীপ
নিভলো যখন ঝড়ে,
দেখলাম আঁধার ঘনায় ভীতি
নামলো মনের ঘরে।"


এগুলো কি আপনার মনে কোনো ছবি ফুটিয়ে তুলেছে নিজের অজান্তে? যদি পেরে থাকে তবে এটিই হলো কাব্যগুন। আর যদি না পেরে থাকে তবে তা কবিতাই হয়নি।


"যখন মানুষের খুব প্রিয় কেউ
তাকে অপছন্দ, অবহেলা কিংবা ঘৃণা করে
তখন প্রথম প্রথম মানুষ খুব কষ্ট পায়
এবং চায় যে সব ঠিক হয়ে যাক ।
কিছুদিন পর সে সেই প্রিয় ব্যক্তিকে ছাড়া থাকতে শিখে যায়।
আর অনেকদিন পরে সে আগের চেয়েও অনেক বেশী খুশি থাকে
যখন সে বুঝতে পারে যে
কারো ভালবাসায় জীবনে অনেক কিছুই আসে যায়
কিন্তু কারো অবহেলায় সত্যিই কিছু আসে যায় না।”
-হুমায়ুন আহমেদ।
   
উপরের অংশটুকু কেমন লাগলো? এটি কিন্তু বিখ্যাত লেখক উপন্যাসিক হুমায়ুন আহমেদ এর। এটিতে সুস্পষ্ট বার্তা আছে। কাব্যিকতাও আছে।  তাই বলে কি এটিও কবিতা? না কবিতা নয়। কেননা এতে কোন ছন্দ নেই, নেই অন্তমিলও। এটি হুমায়ুন আহমেদ এর একটি বিখ্যাত উক্তি। আমি কবিতার মতো সাজিয়েছি কেবল।


অন্তমিল ছাড়াও কবিতা হয়। কিন্তু কাব্যগুন, ছন্দ ছাড়া নয়। ছন্দ  মানেই যে, স্বরবৃত্ত, মাত্রাবৃত্ত কিংবা অক্ষরবৃত্ত তা বলছি না। বরং ছন্দ হলো মনে দোলা লাগার একটা ব্যাপার। এ আসরেরর অন্যতম প্রিয় কবি, কবি প্রণব মজুমদারের লেখা ছোট্ট কবিতাটি পড়ুন-


"গরীবের অভিমান
যেন ঝরে যাওয়া পাতা
কেউই আমল দেয় না
বরং
মাড়িয়ে যায় নির্দ্বিধায়..."


কবিতাঃ তুচ্ছ তুচ্ছ তুচ্ছ
প্রকাশকালঃ ১৫/০৩/২০২৩.


এ কবিতায় দেখুন অন্তমিল নেই। তবুও মনের মাঝে কি যেন একটা ঠিক দোলা দিয়ে যায়। এটাই ছন্দ।
তাহলে কবিতায় একটা কাব্যগুন ও ছন্দ থাকাটা চাই। তবে অন্তমিলটা আমার কাছে অতোটা জরুরি কিছু মনে হয় না। তবে থাকলে সেটা আরো ভালো।


১৫/০৬/২০২৩
চট্টগ্রাম।