হে মহাজীবন,


তুলির লিখনে একেঁছিলে মোর মন-মুখ পটখানি,
নিশীথ গগনে নবরশ্মিটিকা একেঁছিলে ভালোবাসি।


বিদ্রোহকালে আনন্দসমরে হেনেছিলে মরন-কারার,
তুলে দিয়েছিলে হাতে সর্বশ্রেষ্ঠ শক্তি- এ লেখনি আমার।


যশলোভী ভদ্রমুখী উদবাবু হয়ে নাচিনি আমি ধরনী কাঁপিয়ে,
মহানামী হয়ে আমি কেঁদেছি গোপনে হৃদয়-অঙ্গার জ্বালিয়ে।


শ্বেতবাসধারী অতন্দ্রপ্রহরী হয়ে ঐ আকাশ নীলিমায় ভেসে,
কৃষ্ণকান্ত চাদর মেলেছ তুমি আমার জয়রথ পথ চেয়ে।


হে মহাজীবন,


আমি আজও কাব্যপিপাসু...গগনবিদারী চিৎ্কার করে ফিরি,
কোথায় আমার ভাবনা-চেতনা? আজ তুমি শেষ নিঃশ্বাসে চোখ মুঁদি।