হঠাৎ ঘুম ভাঙ্গে এথেন্স নগরীর
এপোলোর মন্দিরের সিংহদুয়ারের ফাঁক-
ফোঁকরে ঢুকে পড়ে সূর্যকিরণ।
যুদ্ধ আজো আছে...আছে ধূলোয় ধূসর বিস্তীর্ণ
ময়দান...
ভালোবাসা আজো আছে ঐ কঠোর হৃদয়ে...
লোহার বর্ম ভেদ করে যা আজ পরিস্ফুটিত-
ফুলেল শোভায় শোভিত।
যোদ্ধা গুলো আজ আর যুদ্ধে জয় চায়
না...ওরা এরেসের পুজো দেয় না
আস্থা হারিয়েছে ওরা...পাথরের
বুকে পানি যেমন আপন স্বচ্ছতা খুঁজে নেয়।
আফ্রোদিতির সেই মাতাল ...সুবাসিত
আপেল...
এক পাত্র দেবতা উৎসর্গিত সুরার কথাও
হৃদয়ের কুঠুরিতেই রাখে গ্রীকরা।
কিছুই আজ নেই...নেই সেই
পুরনো শিকড়...সোনায় বাঁধানো গ্রীস...
আছে শুধু আনন্দহীন জলসাঘর,
একটা খালি সুরার পাত্র,
আর...বেদনার্ত আফ্রোদিতি।