১.
ভাদ্রের তাল
গন্ধে মন মাতাল
লোভ সঁভাল।

২.
শিউলি মালা
যায় ঝরে একেলা
দুখ দু'বেলা।

৩.
আকাশে মেঘ
বিজলী চমকায়
কে কাঁদে দ্যাখ?

৪.
আকাশে চাঁদ
নিত্য করে ইশারা
বিনিদ্র রাত।

৫.
সবুজে ঘেরা
জন্মভূমি আমার
সবার সেরা।

৬.
মাটি চৌচির
নেই বৃষ্টির দেখা
জ্বালা আঁখির।

৭.
দোয়েল ডাকে
শিকারীর নজর
পাতার ফাঁকে।

৮.
কর্মে বেতাল
কুটবুদ্ধিতে সেরা
সুশ্রী মাকাল।

৯.
চোরা চতুর
গৃহী ঘুমে বিভোর
রাজ্য ফতুর ।

১০.
পিঠে মুগুর পড়ে
ঘেউ ঘেউ'টা যায় বেড়ে
তা সত্বেও কী ছাড়ে?