১০১.
কাঁদে বাঁশি আজ
দূরের বটতলার মাঠে
প্রিয়ার মাথায় বাজ।


১০২.
পিড়িতের ধারা
মন সদাই পাগলপারা
পড়শীর ঘুমহারা।


১০৩.
বৃক্ষের বুক ফাঁটে
শুকনো পাতার মড়মড়ে
কখন যায় ঝরে।


১০৪.
মিথ্যার ফুলঝুরি
সকল কিছুই বেদখল
আশার মুখ হাঁড়ি।


১০৫.
সবার মুখ তালা
সাধের বাগান খায় ছাগল
গৃহীর প্রাণ জ্বালা।